শিরোনাম

কোনো ঝামেলা ছাড়াই গ্রাহক জিডি করতে পারবেন

‘থানায় সেবা পেতে টাকা লাগবে না’

নিউজ ডেস্ক | বুধবার, ২৭ জুলাই ২০১৬ | পড়া হয়েছে 738 বার

‘থানায় সেবা পেতে টাকা লাগবে না’

নাগরিকরা থানায় সেবা নিতে গেলে যদি কোনো পুলিশ কর্মকর্তা টাকা দাবি করেন তবে আমাদের জানাবেন, প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে’। এমনই হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

সোমবার (২৫ জুলাই) বিকেলে ডিএমপি হেড কোয়াটার্সে নতুন সাধারণ ডায়েরি (জিডি) বই উদ্বোধন অনুষ্ঠানে এ হুঁশিয়ারি দেন তিনি।


তিনি বলেন, সাধারণ ডায়েরি অথবা অন্য কোনো সেবা নিতে গেলে যদি কোনো থানায় পুলিশ টাকা চায় তাহলে আমাদের অবগত করুন, আমরা কঠোর ব্যবস্থা নেবো।

পুলিশকে ডিজিটালাইজড করার লক্ষ্যে চেষ্টা চলছে উল্লেখ করে তিনি বলেন, পুলিশের জনবান্ধব, নারী ও শিশুবান্ধব সেবা নিশ্চিত করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

নাগরিকদের সঙ্গে পুলিশের বিভিন্ন অসহযোগিতার অভিযোগ পাওয়া গেছে উল্লেখ করে তিনি বলেন, নতুন এই জিডি বইয়ের মাধ্যমে দ্রুততম সময়ে গ্রাহক জিডি করতে পারবেন। গ্রাহকের ভোগান্তিও কমে আসবে। নতুন ফরমের মাধ্যমে কোনো ঝামেলা ছাড়াই গ্রাহক জিডি করতে পারবেন। প্রতিটি ফরমে ২টি করে পাতা থাকছে। একটিতে লিখলে অটো-কার্বন পদ্ধতিতে অপর পৃষ্ঠায় লিখা উঠে যাবে। পরে জিডির নম্বর বসিয়ে একটি কপি গ্রাহককে দিয়ে দেওয়া হবে, আরেকটি থানায় সংরক্ষিত থাকবে।

এই বইয়ে ২০০টি পৃষ্ঠা থাকবে যা দিয়ে ১০০টি জিডি করা যাবে। প্রথম অবস্থায় প্রতি থানায় এ রকম ৩৫-৪০টি করে বই সরবরাহ করা হচ্ছে।

যদি কেউ জিডি নিজে লিখে আনেন অথবা প্রিন্ট করে নিয়ে আসেন, তবে সেটাও গ্রহণ করা হবে। প্রতি থানায় এমন নির্দেশনাও দিয়ে দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০