শিরোনাম

তিতাস পাড়ে পূণ্যস্নানে হাজার মানুষের ঢল

ষ্টাফ রিপোর্টার | শুক্রবার, ১৬ মার্চ ২০১৮ | পড়া হয়েছে 245 বার

তিতাস পাড়ে পূণ্যস্নানে হাজার মানুষের ঢল

ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার পূর্ব পাইকপাড়া মেলা ঘাট ও গোকর্ণ লঞ্চ ঘাট এলাকা এবং আখাউড়ায় খড়মপুরের তিতাস নদীর ঘাটে সনাতন ধর্মাবলম্বীদের পূণ্যস্নান হয়েছে। চৈত্রমাসের তিথি মোতাবেক এ পূণ্যস্নান করেন হিন্দু ধর্মাবলম্বীরা। বৃহস্পতিবার (১৫.০৩.২০১৮) সূর্যোদয়ের সাথে সাথে তিতাস নদীর ঘাটে স্নান শুরু হয়ে চলে বিকাল পর্যন্ত। এতে সারা বছরের পাপ মোচন হয় বলে তাদের বিশ্বাস। জেলার বিভিন্ন স্থান থেকে হাজার হাজার ছোট বড় নার পুরুষের সমাগম ঘটে তিতাস পাড়ে। স্নান শেষে তাদেরকে মন্ত্র পাঠ করতে দেখা যায়।

স্নানকে কেন্দ্র করে পূর্ব পাইকপাড়ার মেলা ঘাট, গোকর্ণ লঞ্চ ঘাট ও খড়মপুর মাজার মাঠে বসে চৈত্র মেলা। মেলায় মাটির তৈরির হরিণ, গরু, হাঁস সহ বিভিন্ন প্রকার পশু পাখি, খেলনা, বাঁশ বেতের তৈরি জিনিষপত্র, হাড়ি পাতিল, ফলের দোকান, দা বটি, মিষ্টান্ন, হাত পাখা, নারী শিশুদের সাজের সরঞ্জামাদী সহ বিভিন্ন রকম জিনিসপত্রের পসরা সাজিয়ে বসে দোকানীরা। উৎসবে রূপ নেয় মেলা। শিশু কিশোরসহ বড়রাও দোকানে দোকানে ঘুরে ক্রয় করেন পছন্দের জিনিস।
মেলার মাঠে কথা হয় ছোট্ট মেয়ে তোড়ার সাথে। তার হাতে মাটির তৈরি হাড়ি পাতিলসহ অন্যান্য খেলনা। ছোট বোন তাইয়্যেবাকে নিয়ে খেলার এসব কিনেছে সে। ষাটোর্ধ হরিবালা দাস জানালেন, প্রায় ২০ বছর ধরে এখানে স্নান করতে আসেন। স্নানের মাধ্যমে পাপ মোচন হয়।


আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১