শিরোনাম

ডলার এন্ডোর্সমেন্ট জটিলতা নিরসনে আগরতলায় দুই দেশের কর্মকর্তাদের বৈঠক

আখাউড়া প্রতিনিধি : | রবিবার, ২৪ জুন ২০১৮ | পড়া হয়েছে 200 বার

ডলার এন্ডোর্সমেন্ট জটিলতা নিরসনে আগরতলায় দুই দেশের কর্মকর্তাদের বৈঠক

ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতগামী পর্যটকদের ডলার এন্ডোর্স সংক্রান্ত জটিলতা নিরসনে ভারত ও বাংলাদেশের কাস্টম্স ও ইমিগ্রেশন পর্যায়ের কর্মকর্তাদের বৈঠক হয়েছে। গতকাল শনিবার (২৩.০৬.২০১৮) দুপুরে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলা ইমিগ্রেশন কাস্টম্স অফিসে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের ৩জন কর্মকর্তা উপস্থিত ছিলেন। প্রায় এক ঘন্টা বৈঠক শেষে  ডলার এন্ডোর্সমেন্ট এর ব্যাপারে উভয় দেশের কাস্টম্স সাময়িক শিথিলতা প্রদর্শনে একমত হয়েছে।

জানা গেছে, গত ২০ জুন ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলা চেকপোস্টের (আইসিপি) কাস্টমস বিভাগ হঠাৎ করে ভারতগামী বাংলাদেশী যাত্রীদের পাসপোর্টে ডলার এন্ডোর্সমেন্ট এবং সঙ্গে নগদ ডলার না থাকায় সেদেশ থেকে যাত্রীদের ফিরিয়ে দেয়। এতে করে বিপাকে পরে যাত্রীরা। ফলে ভিসা থাকা সত্বেও বহু যাত্রী ভারতে যেতে পারেনি। এনিয়ে যাত্রীদের মাঝে চরম ক্ষোভ দেখা দেয়।


ভুক্তভোগীরা জানান, ত্রিপুরা রাজ্যে থাকা নিজেদের আত্মীয় পরিজনের সঙ্গে দেখা করতে যেতে পারছেন না, তেমনি চিকিৎসা পরিসেবা থেকেও বঞ্চিত হচ্ছেন। এ বিষয়ে আইসিপিতে কর্তব্যরত কাস্টমস কর্মকর্তাদের জিজ্ঞাসা  করলেও তারা এর কোনো উত্তর দেয়নি।

এ ব্যাপারে আখাউড়া স্থলবন্দর ইমিগ্রেশন ইনচার্জ পিয়ার হোসেন জানান, আগরতলা কাস্টমস্ এর আকষ্মিক এই সিদ্ধান্তে বাংলাদেশী যাত্রীরা চরম দুর্ভোগের মধ্যে পড়ে। এ ব্যাপারে আগরতলা কাস্টমস এর আমন্ত্রণে আখাউড়া কাস্টম্স এর কাষ্টমস কর্মকর্তা শ্যামল রায় ও অন্য একজন কর্মকর্তা এবং আমি সেখানে যাই। আমরা বলেছি সৃষ্ট জটিলতা নিরসন করে উভয় দেশের যাত্রী চলাচলে ভারতের পক্ষ থেকে সহযোগিতা করার জন্য। আগরতলা কাস্টম্স এর কর্মকর্তারা আমাদেরকে আশ্বস্ত করেছে বিষয়টি সমাধানের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে পরামর্শ করবে। তবে সাময়িক সময়ের জন্য ডলার এন্ডোর্সমেন্ট এবং ডলার সঙ্গে রাখার বিষয়টি শিথিল করার ব্যাপারে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০