শিরোনাম

ট্রাম্পের আমন্ত্রণ যে কারণে ফিরিয়ে দিলেন খাশোগির প্রেমিকা

আন্তর্জাতিক ডেস্ক : | শনিবার, ২৭ অক্টোবর ২০১৮ | পড়া হয়েছে 130 বার

ট্রাম্পের আমন্ত্রণ যে কারণে ফিরিয়ে দিলেন খাশোগির প্রেমিকা

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে হোয়াইট হাউজ থেকে আমন্ত্রণ পেয়েছিলেন তুরস্কের সৌদি কনস্যুলেটে নিহত সাংবাদিক জামাল খাশোগির বাগদত্তা প্রেমিকা হাতিস চেঙ্গিস। তবে সে আমন্ত্রণ তিনি প্রত্যাখ্যান করেছেন ।

কারণ হিসেবে হাতিস চেঙ্গিস অভিযোগ করেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প এই হত্যাকাণ্ডের ব্যাপারে তৎপর নন। তাই তিনি এই আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন।


তুরস্কের একটি টেলিভিশনে তিনি বলেছেন, আমেরিকার জনমতকে প্রভাবিত করার উদ্দেশ্যে তাকে এই আমন্ত্রণ জানানো হয়েছিল।

এর আগে, গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কনস্যুলেটে খুন হন সৌদি রাজপরিবারের সমালোচক সাংবাদিক জামাল খাশোগি। তার নিহতের ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের মুখে রয়েছে সৌদি।

চলতি সপ্তাহেই খাশোগির পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেছেন দেশটির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এদিকে জামাল খাশোগির ছেলে সালাহ বিন জামাল দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন। খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় যুবরাজ বিন সালমান জড়িত রয়েছেন বলে খবর বেরিয়েছে। তিনিই খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছেন বলে গণমাধ্যমে খবর বের হয়েছে।

প্রথমদিকে এই হত্যাকাণ্ডের কথা অস্বীকার করলেও পরে সৌদির তরফ থেকে বলা হয় যে, কনস্যুলেটের ভেতরে সংঘর্ষে জড়িয়ে পড়েছিলেন খাশোগি। সেখানেই তিনি নিহত হন।

এই হত্যাকাণ্ডকে ভুল বলে স্বীকার করেছে রিয়াদ। একই সঙ্গে তারা জানিয়েছে, এই হত্যাকাণ্ডের সাথে জড়িত সন্দেহে ১৮ জনকে শনাক্ত করা গেছে। অপরদিকে, ২১ সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০