শিরোনাম

জেমকন সাহিত্য পুরস্কার পেলেন মোহাম্মদ রফিকসহ চার লেখক

| শুক্রবার, ১৭ নভেম্বর ২০১৭ | পড়া হয়েছে 247 বার

জেমকন সাহিত্য পুরস্কার পেলেন মোহাম্মদ রফিকসহ চার লেখক

চার সাহিত্যিক পেলেন জেমকন সাহিত্য পুরস্কার ২০১৭

বাংলাদেশের সাহিত্য অঙ্গনের সবচেয়ে বড় সম্মাননা ‘জেমকন সাহিত্য পুরস্কার’ ঘোষণা করা হয়েছে। প্রবীণ কবি মোহাম্মদ রফিক এবং তিন তরুণ লেখক ও কবি আশরাফ জুয়েল, মামুন অর রশিদ ও নুসরাত নুসিন পেয়েছেন এই ১২তম জেমকন পুরস্কার। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ‘ঢাকা লিট ফেস্ট ২০১৭’-এর প্রথম দিনের সন্ধ্যায় এ পুরস্কার ঘোষণা করেন জেমকন গ্রুপের পরিচালক ও সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ।
আগের বছরগুলোর ধারাবাহিকতায় এ বছরেও জেমকন পুরস্কার ঘোষণা করা হয়েছে ‘ঢাকা লিট ফেস্টে’। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই আয়োজন।

অনুষ্ঠানে জানানো হয়, প্রবীণ কবি মোহাম্মদ রফিককে তার ‘দু’টি গাথাকাব্য’ কাব্যগ্রন্থের জন্য এ বছর পুরস্কৃত করা হয়েছে। পুরস্কার হিসেবে তার হাতে তুলে দেওয়া হয় ৮ লাখ টাকার চেক, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র; পরিয়ে দেওয়া হয় উত্তরীয়। এ বছর ‘তরুণ সাহিত্য পুরস্কার-২০১৭’ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন যৌথভাবে আশরাফ জুয়েল ও মামুন অর রশিদ। তাদের প্রত্যেকেই পেয়েছেন ৫০ হাজার টাকার চেক, উত্তরীয়, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র। আর প্রথমবারের মতো জেমকন পুরস্কারে যুক্ত হওয়া ‘তরুণ কবিতা’ ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছেন তরুণ কবি নুসরাত নুসিন। ‘দীর্ঘ স্বরের অনুপ্রাস’ কাব্যগ্রন্থের পাণ্ডুলিপির জন্য তিনি পেয়েছেন ১ লাখ টাকার চেক, উত্তরীয়, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র।


অনুষ্ঠানে জেমকন পুরস্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কাজী নাবিল আহমেদ। অনুষ্ঠানের শুরুতেই তিনি বলেন, ‘এই স্বনামধন্য চার সাহিত্যিক এই পুরস্কার গ্রহণ করেছেন- এতে জেমকন নিজেকে ধন্য মনে করছে। ভবিষ্যতেও আমরা এই ধারা অব্যাহত রাখব।’ তিনি আরও বলেন, ‘জুরি বোর্ডের সদস্যদের মতামত নিয়ে এ বছর প্রথমবারের মতো তরুণ কবিতা শাখায় পুরস্কার ঘোষণা করা হয়েছে। তরুণদের জন্য এটা উৎসাহব্যঞ্জক হবে বলে আমরা আশা করি।’

জেমকন সাহিত্য পুরস্কারের জুরি ছিলেন অধ্যাপক সৈয়দ আকরম হোসেন, কথাশিল্পী সেলিনা হোসেন, নন্দনতাত্ত্বিক তপোধীর ভট্টাচার্য, কথাশিল্পী কিন্নর রায় ও কথাশিল্পী মইনুল আহসান সাবের।

জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কারের জুরি ছিলেন কবি জহর সেন মজুমদার, কথাশিল্পী আকতার হোসেন, অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, কথাশিল্পী জাকির তালুকদার ও কথাশিল্পী বল্লরী ঘোষ।

জেমকন তরুণ কবিতা পুরস্কারের জুরি ছিলেন কবি আসাদ মান্নান, কবি খালেদ হোসাইন, কবি কুমার চক্রবর্তী, কবি বিভাস রায় চৌধুরী ও কবি সেবন্তি ঘোষ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুরস্কার পর্ষদের সদস্য সচিব কবি শামিম রেজা।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০