শিরোনাম

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এর প্রথম দিনে অনুপস্থিত ৪৩৬৪২

বিশেষ প্রতিনিধি : | বৃহস্পতিবার, ০১ নভেম্বর ২০১৮ | পড়া হয়েছে 113 বার

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এর প্রথম দিনে অনুপস্থিত ৪৩৬৪২

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার প্রথম দিনে আজ ০১ নভেম্বর বৃহস্পতিবার সারা দেশে ৪৩ হাজার ৬৪২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ও ১৭ জন বহিষ্কৃত হয়েছে। জেএসসিতে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৪ হাজার ৩৫৮ জন। একই সঙ্গে জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাও শুরু হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রককক্ষের হিসেব অনুযায়ী, অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা বোর্ডে ১৪ হাজার ১৩১ জন, চট্টগ্রামে ৩ হাজার ১৯৬ জন, রাজশাহীতে ৫ হাজার ২৯৩ জন, বরিশালে ৩ হাজার ২৫৬ জন, সিলেটে ২ হাজার ৯৮৬ জন, দিনাজপুরে ৫ হাজার ৫৬৬ জন, কুমিল্লায় ৪ হাজার ৩৫৪ জন এবং যশোরে ৪ হাজার ৮৬০ জন।


দুই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন। এর মধ্যে ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন ছাত্রী। ১২ লাখ ২৩ হাজার ৭৩২ জন ছাত্র। সারা দেশে মোট ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই দুই পরীক্ষায় অংশ নিচ্ছে।

প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে গত এসএসসি পরীক্ষার শেষ দিকে এবং গত এইচএসসি পরীক্ষার শুরু থেকেই এই নিয়ম চালু করা হয়।

প্রশ্ন ফাঁসরোধে কঠোর ব্যবস্থা
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ পরীক্ষা দেখতে সকালে রাজধানীর মতিঝিল সরকারি বালক উচ্চবিদ্যালয় ও মতিঝিল সরকারি বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন। সেখানে তিনি সাংবাদিকদের বলেন, শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানে সব ব্যবস্থা নেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রশ্ন ফাঁসের ব্যাপারে কঠোর অবস্থানে থাকবে এবং জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
এ সময় উপস্থিত ছিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের চলতি দায়িত্বে থাকা মহাপরিচালক মোহাম্মদ শামছুল হুদা প্রমুখ।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০