শিরোনাম

জামাল খাশোগি হত্যা: ট্রাম্পকে ব্রিফ করেছেন সিআইএ প্রধান

আন্তর্জাতিক ডেস্ক : | শুক্রবার, ২৬ অক্টোবর ২০১৮ | পড়া হয়েছে 135 বার

জামাল খাশোগি হত্যা: ট্রাম্পকে ব্রিফ করেছেন সিআইএ প্রধান

ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ব্রিফ করেছেন দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পরিচালক গিনা হাসপেল।

খাশোগিকে হত্যার সময়ের ধারণকৃত অডিও রেকর্ড হাসপেল শোনার পর তিনি প্রেসিডেন্টকে ব্রিফ করেন বলে আজ ২৬ অক্টোবর শুক্রবার জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।


ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট পরিদর্শনের পাশাপাশি এ সংক্রান্ত খোঁজখবর জানতে ২৪ অক্টোবর তুরস্কে গোপন সফর করেন গিনা হাসপেল। সে সময় তিনি খাশোগি হত্যাকাণ্ড নিয়ে রেকর্ড করা টেপটি শোনেন।

তুরস্ক থেকে ফিরেই হোয়াইট হাউসের ঘনিষ্ঠ সিআইএ প্রধান ব্রিফ করেন প্রেসিডেন্ট ট্রাম্পকে। যদিও তিনি কী বলেছেন তা জানা যায়নি।

গত ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে ব্যক্তিগত কাগজপত্র আনতে গিয়ে নিখোঁজ হন খাশোগি। যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা-নির্বাসিত খাশোগি ছিলেন বাদশাহ-যুবরাজসহ সৌদি রাজপরিবারের কট্টর সমালোচক।

তিনি নিখোঁজ হওয়ার পর তুরস্কের পক্ষ থেকে বলা হয়, ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে খাশোগিকে নির্যাতনের পর হত্যা করা হয়। তারপর তার দেহ টুকরো টুকরো করা হয়।

প্রথম দিকে অস্বীকার করে নানা রকম কথা বললেও ঘটনার ১৭ দিন পর কনস্যুলেট ভবনের ভেতরে খাশোগি নিহত হওয়ার বিষয়টি স্বীকার করে সৌদি। প্রথমে সেটিকে ‘খুন’ বলতে নারাজ থাকলেও অবশেষে তারা স্বীকার করে, এটি পরিকল্পিত হত্যাকাণ্ডই ছিল।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথম থেকে এ হত্যাকাণ্ডে সৌদি আরবের পক্ষে থাকলেও ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যায় দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান জড়িত থাকতে পারেন।

এখন সিআইএ প্রধান ব্রিফ করার পর তিনি বক্তব্য দেন, সেদিকেই তাকিয়ে তুরস্কসহ বিশ্ববাসী।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০