শিরোনাম

চীনের প্রেসিডেন্ট থাকছেন শি জিনপিং ২০২৩ সালের পরও!

আন্তর্জাতিক ডেস্ক : | রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০১৮ | পড়া হয়েছে 148 বার

চীনের প্রেসিডেন্ট থাকছেন শি জিনপিং ২০২৩ সালের পরও!

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের দায়িত্বের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি। এজন্য দুই মেয়াদের মধ্যে প্রেসিডেন্টের মেয়াদ সীমাবদ্ধ রাখা সংক্রান্ত সংবিধানের একটি ধারা বাতিলের প্রস্তাব করেছে দলটি। গত বছর শি জিনপিংকে মাও সেতুংয়ের পর সবচেয়ে ক্ষমতাশালী নেতার স্বীকৃতি দেয় তার দল। এমনকি শি জিনপিংয়ের আদর্শকে পার্টির সংবিধানেও যুক্ত করার মাধ্যমে তাকে একচ্ছত্র ক্ষমতাও দেওয়া হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ঝিনহুয়া রবিবার এই খবর নিশ্চিত করেছে। সংস্থাটির খবরে বলা হয়, চীনের বর্তমান সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট পাঁচ বছর করে দুই মেয়াদে ১০ বছরের বেশি দায়িত্বে থাকতে পারবেন না। চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটি এ সংক্রান্ত ধারাটি পরিবর্তন করার প্রস্তাব করেছে। খবরে প্রস্তাবের ব্যাপারে আর বিস্তারিত কিছু না জানানো হলেও শীঘ্রই তা প্রকাশ করা হবে বলেও জানানো হয়।


আগামীকাল সোমবার (২৬.০২.২০১৮) কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটি বেইজিংয়ে এক বৈঠকে বসবে। সেখানে প্রস্তাবটি নিয়ে আলোচনা হবে। আগামী ৫ মার্চ দেশটির ন্যাশনার পিপলস কংগ্রেসের পূর্ণ অধিবেশন শুরু হবে। দলের কেন্দ্রীয় কমিটিতে আলোচনার পর তা অনুমোদনের জন্য কংগ্রেসে আইনপ্রণেতাদের কাছে পাঠানো হবে।

১৯৯০ এর প্রেসিডেন্টের মেয়াদ ১০ বছরের মধ্যে সীমাবদ্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। মূলত মাও সেতুংয়ের পরবর্তীতে বিশৃঙ্খলা ও পরবর্তীতের তার পরিণামের পুনরাবৃত্তি ঠেকাতেই চীনের বর্ষীয়ান নেতা হওয়া ডিং জিয়াওপিং এই উদ্যোগ নেন। শি জিনপিং ২০১৩ সালে দায়িত্ব গ্রহণ করেন। টানা দ্বিতীয়বার নির্বাচিত হওয়ায় নিয়ম অনুযায়ী ২০২৩ সালে তার দায়িত্ব ছাড়ার কথা। তবে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর থেকেই দলের ওপর একচ্ছত্র নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে সমর্থ হয়েছেন তিনি।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১