শিরোনাম

গ্রহণযোগ্যতার জন্য অংশগ্রহণমূলক ভোট গুরুত্বপূর্ণ: ইইউ

বিশেষ প্রতিনিধি : | বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ | পড়া হয়েছে 79 বার

গ্রহণযোগ্যতার জন্য অংশগ্রহণমূলক ভোট গুরুত্বপূর্ণ: ইইউ

আগামী সংসদ নির্বাচনের গ্রহণযোগ্যতার জন্য প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও অংশগ্রহণমূলক ভোট গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনজি তিরিংক।

আজ ১৮ অক্টোবর বৃহস্পতিবার নির্বাচন কমিশনের সাথে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এমন প্রতিক্রিয়া জানান তিনি।


ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রক্রিয়া ও পরিবেশ দেখতে নভেম্বরের শেষ সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দু’জন প্রতিনিধি বাংলাদেশে আসবেন। তারা কয়েক সপ্তাহ এখানে অবস্থান করবেন।

রেনজি তিরিংক আরো বলেন, গ্রহণযোগ্য নির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন গুরুত্বপূর্ণ। এই প্রক্রিয়া নিশ্চিত করার জন্য কোনো সহযোগিতার দরকার হলে তা করার জন্য প্রস্তু ইইউ।

বৈঠকে ইইউ’র অন্য ছয় প্রতিনিধি, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদাসহ নির্বাচন কমিশনাররা ও ইসি সচিব উপস্থিত ছিলেন।

বিদেশি নির্বাচন পর্যবেক্ষকদের মধ্যে ইইউ অন্যতম। অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চেয়ে দশম জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষণে না আসার ঘোষণা এ সংস্থাই দিয়েছিল। এরপর কমনওয়েলথ ও যুক্তরাষ্ট্র পরে অন্যান্য দেশ ও সংস্থা তাদের পথই অনুসরণ করে। সে সময় সহিংসতার কারণে নিরাপত্তা নিশ্চিতের বিষয়টি নিয়েও উদ্বিগ্নতার কথা জানিয়েছিল সংস্থাগুলো।

২০১৪ সালের ৫ জানুয়ারির সেই নির্বাচনের কিছুদিন পূর্বে অর্থাৎ ২০১৩ সালের ডিসেম্বর থেকেই বিদেশি পর্যবেক্ষকরা নির্বাচন পর্যবেক্ষণে আসছে না বলে জানাতে থাকে। ওই নির্বাচনে বিএনপিসহ বেশকিছু দল তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে নির্বাচনে অংশ নেয়নি।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০