শিরোনাম

গ্যাস সিলিন্ডার থেকে দুর্ঘটনা এড়াতে যা করণী

অনলাইন ডেস্ক : | সোমবার, ২২ অক্টোবর ২০১৮ | পড়া হয়েছে 183 বার

গ্যাস সিলিন্ডার থেকে দুর্ঘটনা এড়াতে যা করণী

শহর ছাড়িয়ে গ্রামের অনেক বাড়িতেও গ্যাস সিলিন্ডার ব্যবহার করা হয় রান্নার কাজে। একটু অসাবধানতার জন্য মারাত্মক কোন দুর্ঘটনা এ থেকে ঘটতে পারে । এ কারণে গ্যাস সিলিন্ডার থেকে দুর্ঘটনা এড়াতে কিছু বিষয় মাথায় রাখা জরুরি। যেমন

১. গ্যাস বন্ধ করে বের হওয়ার আগে গ্যাসের পাইপ যেন কোনও ভাবে গরম বার্নারের গায়ে লেগে না থাকে সেদিকে লক্ষ্য রাখা উচিত।


২. সিলিন্ডার গরম হতে পারে এমন কিছু করা যাবে না। অনেকেই গ্যাসের লাইটার বা দেশলাই ব্যবহারের পর তা রেখে দেন সিলিন্ডারের উপরেই। এমনটা করা একেবারেই উচিত নয়। এই দু’টি জিনিসের মধ্যে দূরত্ব বজায় রাখুন। তা না হলে যেকোন সময় দুর্ঘটনা ঘটতে পারে।

৩. পাইপ পরিষ্কার রাখতে অনেকে গ্যাসের পাইপের গায়ে কোনও কাপড় বা প্লাস্টিক দিয়ে মুড়িয়ে রাখেন। এটা খুবই বিপজ্জনক। কারণ, এরকম করলে পাইপ থেকে গ্যাস লিক হলেও তা ধরা পড়বে না। একই পাইপ বছরের পর বছর ব্যবহার না করে প্রতি দুই থেকে তিন বছর পর পর তা বদলে ফেলা জরুরি।

৪. অনেকেই পাইপ পরিষ্কার করতে সাবান ব্যবহার করেন। এটা মোটেও ঠিক নয়। গ্যাসের পাইপ পরিষ্কার করতে শুকনো কাপড় ব্যবহার করুন অথবা হালকা করে পানিতে কাপড়টা ভিজিয়ে নিন। সেই কাপড় দিয়ে পাইপ পরিষ্কার করুন।

৫. সেফটি ক্যাপ ব্যবহার করুন। রান্নাঘর থেকে বেরনোর পরেই সিলিন্ডারের মুখ ঢেকে রাখুন সেফটি ক্যাপে।

৬. সকালে গ্যাস চালু করার আগে রান্নাঘরের জানালা-দরজা খুলে দিন।

৭. রান্নাঘরে ঢুকেই গ্যাসের গন্ধ পেলে সঙ্গে সঙ্গে বেরিয়ে আসুন। ওই অবস্থায় কোনও সুইচ বোর্ড বা বৈদ্যুতিক সরঞ্জাম চালু করবেন না। রান্নার গ্যাস বাতাসের চেয়ে ভারি। ফলে গ্যাস লিক করলেও তা মেঝের কাছাকাছি ঘোরাফেরা করে। তাই কাপড়, তোয়ালে বা হাতপাখা দিয়ে বাতাস করে গ্যাস রান্নাঘরের বাইরে বের করে দেওয়ার চেষ্টা করতে পারেন। গ্যাস বেরিয়ে যাচ্ছে বুঝলে দ্রুত নিকটস্থ গ্যাস পরিসেবাকারীদের খবর দিন। সূত্র : জি নিউজ

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১