শিরোনাম

খাশোগি ইস্যুতে জার্মানিও নজর রাখছে

আন্তর্জাতিক ডেস্ক : | রবিবার, ২১ অক্টোবর ২০১৮ | পড়া হয়েছে 134 বার

খাশোগি ইস্যুতে জার্মানিও নজর রাখছে

ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা ইস্যুতে তীব্র নিন্দা জানিয়েছে জার্মানি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, খাশোগি হত্যা ইস্যুতে সৌদি ১৯ অক্টোবর শুক্রবার যে ব্যাখ্যা দিয়েছে তা ‘অপর্যাপ্ত’ আখ্যায়িত করে সঠিক তথ্য প্রকাশের আহ্বান জানিয়েছে জার্মানি।


২০ অক্টোবর শনিবার ওই ইস্যুতে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ও পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস এক যৌথ বিবৃতিতে জানান, ‘আমরা কঠোরভাবে এ ঘটনার নিন্দা জানাচ্ছি।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘খাশোগি হত্যা ইস্যুতে সুস্পষ্ট তথ্য প্রকাশের জন্য সৌদি আরবের প্রতি আহ্বান জানাচ্ছি। রিয়াদ এখন পর্যন্ত যেসব তথ্য দিয়েছে তা পর্যাপ্ত নয়।’

অ্যাঙ্গেলা মার্কেল ও হেইকো মাস এ হত্যাকাণ্ডে দুঃখ প্রকাশ করে খাশোগির আত্মীয়-স্বজন ও বন্ধুবান্ধবদের প্রতি সমবেদনা জানিয়েছেন। এছাড়া অবিলম্বে এ হত্যাকাণ্ডে জড়িতদের বিচার করার আহ্বান জানিয়েছেন।

এর আগে ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটেই সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে বলে স্বীকার করেছে রিয়াদ। তবে তারা বলছে, ‘কিলঘুষি-মারামারিতে’ প্রাণ হারিয়েছেন যুক্তরাষ্ট্রে নির্বাসিত এ সাংবাদিক। এ ঘটনায় সৌদি গোয়েন্দা সংস্থার ডেপুটি প্রধানসহ পাঁচজন উচ্চপদস্থ কর্মকর্তাকে অপসারণ করা হয়েছে। পাশাপাশি সৌদির ১৮ ‘নাগরিক’কে আটক করা হয়েছে।

২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে যান খাশোগি। এরপর তাকে আর দেখা যায়নি। আঙ্কারার দাবি করে, সৌদি কনস্যুলেটে ঢুকেই ‘নাই’ হয়ে গেছেন খাশোগি। তাকে সেখানে ‘খুন করা হয়েছে’। তবে রিয়াদ তখন দাবি করেছে, কনস্যুলেট থেকে কাজ সেরেই ‘বের হয়ে গেছেন’ খাশোগি।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০