শিরোনাম

কিউবার চিকিৎসকরা ব্রাজিল ছাড়ছেন

অনলাইন ডেস্ক : | শনিবার, ২৪ নভেম্বর ২০১৮ | পড়া হয়েছে 190 বার

কিউবার চিকিৎসকরা ব্রাজিল ছাড়ছেন

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী কট্টর দক্ষিণপন্থি জাইর বোলসোনারোর এক মন্তব্যের জেরে দেশটির দরিদ্র অঞ্চলে কর্মরত আট হাজার ৩০০ চিকিৎসককে প্রত্যাহার শুরু করে দিয়েছে কিউবা।

এতে আদিবাসী গ্রাম, ছোট ছোট শহরাঞ্চল ও দুর্গম অঞ্চলের বিচ্ছিন্ন গ্রামীণ সম্প্রদায় চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হওয়ার আতঙ্কে ভুগছে।


ব্রাজিলের অতি ডানপন্থী জাইর বোলসোনারো কিউবার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি দিয়েছেন। এর পর কিউবা তাদের চিকিৎসকদের ফিরে যেতে নির্দেশ দিয়েছে।

এছাড়া দুই দেশের মধ্যে ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে পাঁচ বছর মেয়াদি চুক্তির শর্ত পরিবর্তনের হুমকি দিয়েছেন জাইর।

ইতিমধ্যে আগামী ১ জানুয়ারি ক্ষমতা গ্রহণের পর সাবেক এই সেনা কর্মকর্তার কূটনৈতিক মোকাবেলা নিয়ে দুঃশ্চিন্তার মেঘ জমা হয়েছে।

কিউবার চিকিৎসকদের স্থলাভিষিক্ত করতে প্রশিক্ষিত চিকিৎসক চেয়ে গত ১৯ নভেম্বর মঙ্গলবার ব্রাজিল একটি জরুরি দরপত্র আহ্বান করেছে। এসব চিকিৎসকরা মোর ডক্টরস নামের একটি কর্মসূচিতে কাজ করতেন।

ব্রাজিলের নির্বাচিত প্রেসিডেন্ট বোলসোনারো ব্রাজিলে কাজ করা কিউবান চিকিৎসকদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন।

ওই চিকিৎসকদের প্রাপ্ত বেতনের ৭৫ শতাংশ কিউবার কমিউনিস্ট সরকার রেখে দেয়; তাদেরকে এমনকী পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে দেয়া হয়নি বলেও অভিযোগ করেছিলেন তিনি।

শুক্রবার চিকিৎসকদের প্রথম দলটি কিউবায় পৌঁছালে দেশটির উপ স্বাস্থ্য মন্ত্রী তাদের অভ্যর্থনা জানান। ব্রাজিলের সরকারও কিউবার চিকিৎসকদের দেশে ফিরে যাওয়ার কথা নিশ্চিত করেছে।

তবে ব্রাজিলের চিকিৎসা বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করে বলেছেন, কিউবার চিকিৎসকদের শূন্যতা পূরণ করতে পারবে না হাভানা।

ইয়েল স্কুল অব পাবলিক হেলথের অধ্যাপক আলবার্টে কো বলেন, সম্ভাব্য স্বাস্থ্যখাতে এর প্রভাব নিয়ে আমি ব্যাপকভাবে উদ্বিগ্ন। আমি জানি না, কীভাবে ব্রাজিল এ শূন্যতা পূরণ করবে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০