শিরোনাম

কসবার আলমপুরে বিনাধান-১৪ এর মাঠ দিবস অনুষ্ঠিত

কসবা প্রতিনিধি : | রবিবার, ১৩ মে ২০১৮ | পড়া হয়েছে 117 বার

কসবার আলমপুরে বিনাধান-১৪ এর মাঠ দিবস অনুষ্ঠিত

কসবা উপজেলার গোপিনাথপুর ইউনিয়নের আলমপুর গ্রামে আনন্দঘন পরিবেশে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনষ্টিটিউট (বিনা) এবং উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক আয়োজিত “এসআরএসডি প্রকল্প” এর অর্থায়নে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনষ্টিটিউট (বিনা) কর্তৃক উদ্ভাবিত উন্নত জাত বিনাধান-১৪ এর প্রচার ও সম্প্রসারণের লক্ষ্যে এক মাঠ দিবস আজ রবিবার (১৩.০৫.২০১৮) বিকেলে অনুষ্ঠিত হয়।

বিশিষ্ট কৃষকনেতা মোঃ আবুল হাশেমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ কবির হোসেন।


বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা বিনা উপকেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা মোসাঃ সিফাতে রাব্বানা খানম।

স্বাগত বক্তব্য রাখেন কৃষক মোঃ আব্দুল ওয়াদুদ। অনুষ্ঠানে শিক্ষক, সাংবাদিক সহ এলাকার বিপুল সংখ্যক কৃষক উপস্থিত ছিলেন।

অতিথিগণ তাদের বক্তব্যে বলেন, বিনাধান-১৪ প্রচলিত স্বল্প জীবনকাল সম্পন্ন বোরো ধানের জাত ব্রিধান-২৮ অপেক্ষা উচ্চতায় খাট এবং প্রায় ৪/৫ দিন আগে পাকে। ধান ও চাল ব্রিধান-২৮ এর চেয়ে লম্বা ও চিকন। জীবনকাল কম ও নাবী রোপনোযোগী হওয়ায় লম্বা জীবনকাল সরিষা কাটার পর অর্থাৎ ফেব্রুয়ারী মাসের ২য় সপ্তাহ হতে ৪র্থ সপ্তাহে রোপন করলে ও মে মাসের ২য় সপ্তাহ হতে ৪র্থ সপ্তাহে কাটা যায়। এ জাতটি বাংলাদেশের বোরো চাষের আওতায় মোট জমির অর্ধেক জমিতে অর্থাৎ প্রায় ২০লক্ষ হেক্টর জমিতে আবাদ করা সম্ভব। ফলে ২০লক্ষ হেক্টর অতিরিক্ত উচ্চ ফলনশীল ও মাঝারী জীবনকাল সম্পন্ন সরিষা আবাদের মাধ্যমে প্রায় ৪০লক্ষ টন অতিরিক্ত সরিষা উৎপাদিত হবে। উক্ত সরিষা থেকে প্রায় ১৪ লক্ষ টন ভোজ্য তেল পাওয়া যাবে যা বাংলাদেশের মোট ভোজ্য তেলের চাহিদার চেয়ে বেশি।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০