শিরোনাম

এ মাসেই ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে রিভিউ: আইনমন্ত্রী

| শনিবার, ০৪ নভেম্বর ২০১৭ | পড়া হয়েছে 77 বার

এ মাসেই ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে রিভিউ: আইনমন্ত্রী

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে দেওয়া সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশনের গ্রাউন্ডস প্রস্তুত বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, ‘এ মাসের মধ্যেই রিভিউ পিটিশন দাখিল করব।’ শনিবার সুপ্রিম কোর্টে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সঙ্গে ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে রিভিউ দাখিল বিষয়ে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

সাংবাদিকদের উদ্দেশে আইনমন্ত্রী অ্যাড. আনিসুল হক বলেন, ‘আপনারা তো জানেন, আমাদের রিভিউ পিটিশন দাখিল করতে হবে। রিভিউ পিটিশনের গ্রাউন্ডগুলো নিয়ে আলোচনা করার জন্য আমরা এখানে বসেছিলাম। গ্রাউন্ডগুলো চূড়ান্ত করেছি। এখন দাখিল করার জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি।’


কবে নাগাদ রিভিউ করা হবে, ‘এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, এ মাসের মধ্যেই রিভিউ পিটিশন দাখিল করব।’ সে ক্ষেত্রে পুরো রায় বাতিল চাওয়া হবে কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা রিভিউ করব। তার মানে তো পুরো রায়কে চ্যালেঞ্জ করছি। রায়টা যে ঠিকমতো হয়নি, সেটার কথাই আমরা বলছি। এখানে কিছু এক্সপাঞ্জ করার কথা থাকবে। তবে আমরা পুরো রায়কে চ্যালেঞ্জ করছি।’ পুরো রায় বাতিলের রিভিউ করলে আইনি বিষয় কী হবে, ‘এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রিভিউ পিটিশনে কী কী গ্রাউন্ড থাকবে, তা এ মুহূর্তে বিস্তারিত বলা সম্ভব নয়।’

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সঙ্গে বৈঠকে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, মমতাজ ফকির, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু, একরামুল হক টুটুল, অমিত তালুকদার, বিশ্বজিৎ দেবনাথ, খন্দকার দিলীরুজ্জামান, মাসুদ হাসান চৌধুরী, সরদার রাশেদ জাহাঙ্গীর ও সহকারী অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১ আগস্ট ষোড়শ সংশোধনী বাতিল সংক্রান্ত আপিলের রায় প্রকাশ করেন সুপ্রিম কোর্ট। এরপর ১১ অক্টোবর রায়ের সত্যায়িত অনুলিপি পায় রাষ্ট্রপক্ষ। এরপর রিভিউ আবেদনের জন্য অ্যাটর্নি জেনারেল অ্যাডঃ মাহবুবে আলমের নেতৃত্বে ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

আইন অনুযায়ী, রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার এক মাসের মধ্যে রিভিউয়ের আবেদন করতে হবে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০