শিরোনাম

বিজ্ঞান ও প্রযুক্তি মেলার সমাপনী অনুষ্ঠানে জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান

উন্নয়নের ধারাকে এগিয়ে নিয়ে যেতে হলে বিজ্ঞান প্রযুক্তিতে আমাদের আরো সাফল্য অর্জন করতে হবে

স্টাফ রিপোর্টার : | রবিবার, ০১ এপ্রিল ২০১৮ | পড়া হয়েছে 87 বার

উন্নয়নের ধারাকে এগিয়ে নিয়ে যেতে হলে বিজ্ঞান প্রযুক্তিতে আমাদের আরো সাফল্য অর্জন করতে হবে

ব্রাহ্মণবাড়িয়া অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে গতকাল শনিবার বিকেলে অনুষ্ঠিত হয়েছে জেলা প্রশাসন আয়োজিত তিন দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার সমাপনী এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান। তিনি প্রধান অতিথির বক্তব্যে বলেন, ১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন এদেশ স্বাধীন করেন তখন এদেশের জনসংখ্যা ছিল সাড়ে ৭ কোটি। এই সাড়ে ৭ কোটি মানুষের খাদ্য যোগানের বিষয়টি ছিল একটি বড় চ্যালেঞ্জ। আমাদের কৃষি বিজ্ঞানীদের নতুন নতুন উদ্ভাবনের ফলে আমাদের কৃষক ভায়েরা আজ দেশের সাড়ে ষোল কোটি মানুষের খাদ্য যোগান দিচ্ছেন। এটি সম্ভব হয়েছে জননেত্রী শেখ হাসিনার সরকারের লাগসই বিভিন্ন প্রকল্প বা কর্মসূচির সফল বাস্তবায়নের জন্য। এসব কারণে আমরা আজ উন্নয়নশীল দেশের কাতারে উঠে গেছি। আমাদের জনপ্রতি আয় ১৬শত ১০ ডলার হয়েছে, শিক্ষার হার হয়েছে ৭২ দশমিক ৩ শতাংশ, গড় আয়ূ বৃদ্ধি পেয়েছে ৭১ বছরের উপরে। এসব কারণে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। এ ধারাকে এগিয়ে নিয়ে যেতে হলে, বিজ্ঞান প্রযুক্তিতে আমাদের আরো সাফল্য অর্জন করতে হবে।

ছাত্র ছাত্রীদের উদ্দেশ্যে জেলা প্রশাসক বলেন, বর্তমান যুগ বিজ্ঞানের যুগ। দেশের ১২ কোটি মানুষ মোবাইল ফোন ব্যবহার করছে। যে কোন মূহুর্তে যে কারো সাথে কথা বলা যায়, মোবাইলে ছবি দেখা যায়। এগুলো আগে আমরা কল্পনাও করিনি। তোমরা জ্ঞান-বিজ্ঞানের বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে। তোমরা আজকে যারা বিজ্ঞানমেলায় অংশগ্রহণ করে প্রথম হয়েছো তারা জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় যাবে। সেখানে তোমাদের প্রজেক্ট ভালভাবে প্রদর্শন করে বিজয় ছিনিয়ে আনবে। আমার বিশ্বাস, বিজ্ঞান ও প্রযুক্তি মেলা তোমাদের জানার আগ্রহকে আরো বৃদ্ধি করবে। বিজ্ঞান হচ্ছে মেধা থেকে উৎসারিত যুক্তির বিষয়। আমাদের বৈশ্বিক সভ্যতাকে যেসব ক্ষণজš§া বিজ্ঞানীরা নিজেদের আবিস্কার দিয়ে আজকে সর্বাধুনিক পর্যায়ে নিয়ে এসেছেন, তাঁরা একদিন তোমাদের মতই ছোট ছিলেন। আজ তোমরা যারা ক্ষুদে বিজ্ঞানী সেই তোমরাই একদিন ছোট উদ্ভাবন কালক্রমে বড় বড় আবিস্কার দিয়ে দেশের মুখ উজ্জ্বল করবে।


অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কামাল মোহাম্মদ রাশেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, রাষ্ট্রীয় পুরস্কারপ্রাপ্ত সমাজসেবক, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার। স্বাগত বক্তব্য রাখেন অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদা নাজমীন। পরে বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় অংশগ্রহণকারী ৬১টি দলের মধ্যে বিজয়ী দলসমূহ এবং কুইজ, বিতর্ক, উপস্থিত বক্তৃতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০