শিরোনাম

উদ্বোধনী ম্যাচে ৫-০ গোলে বড় জয় রাশিয়ার

স্পোর্টস ডেস্ক : | বৃহস্পতিবার, ১৪ জুন ২০১৮ | পড়া হয়েছে 177 বার

উদ্বোধনী ম্যাচে ৫-০ গোলে বড় জয় রাশিয়ার

মনোমুগ্ধকর উদ্বোধনী অনুষ্ঠান। গান গেয়ে স্টেজ মাতালেন বব উইলিয়ামস ও এইডা গারিফুলিনা। তাদের মন মাতানো গান ও রাশিয়ার ঐতিহ্য প্রদর্শনের মাধ্যমে লুঝনিকি স্টেডিয়াম যেন হয়ে ওঠে একখণ্ড রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণার পরেই উদ্বোধন হয় বিশ্বকাপের। এর পরেই মহারণে নেমে পড়ে স্বাগতিক রাশিয়া ও সৌদি আরব।

লেনিন স্টেন্ট্রাল স্টেডিয়ামে রাশিয়া বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান এবং প্রথম ম্যাচ অনুষ্ঠিত হলো। একটু ধন্দে লাগতে পারে। কিন্তু ১৯৫০-৬০ এর দশকে লুঝিনিকি স্টেডিয়ামের নাম লেনিনের নামেই ছিল। তখন ওই স্টেডিয়ামে বসে সোভিয়েত ইউনিয়নের খেলা দেখত দর্শকরা। অন্য সময়ে হয়তো লুঝিনিকি বা তার আশপাশ থেকে মস্কো নদীর চিরচির করে বয়ে যাওয়া স্রোতের শব্দ পাওয়া যেত।


কিন্তু স্টেডিয়ামের শব্দে এখন আশপাশ কিছুদিন মুহুরমুহু করবে। ওই মুহুরমুহ শব্দে ৮০ হাজার দর্শক ধারণক্ষম লেনিন তথা লুঝনিকি স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ৫-০ গোলের বড় জয় পেয়েছে স্বাগতিক রাশিয়া। এর চেয়ে বড় বয় নিশ্চয় রাশিয়ার দর্শকরা আশা করেনি।

উদ্বোধনী ম্যাচের শুরুতেই নিয়ন্ত্রণ চলে যায় রাশিয়ার হাতে। ম্যাচের ১২ মিনিটের মাথায় প্রথম গোল করেন রাশিয়ার গজনস্কি। এরপর আর ম্যাচে ফেরার কোন সুযোগ পায়নি সৌদি আরব। ম্যাচে সৌদি রাশিয়ার থেকে বেশি সফল পাস দিয়েছে। রাশিয়ার ৩০২ পাসের বিপরীতে গ্রিন ফ্যালকন্সদের পাস ৫০২টি। বল নিয়ন্ত্রণে রেখেছে সৌদি ৬২ ভাগ। কিন্তু শেষমেষ হজম করতে হয়েছে ৫ গোল।

প্রথমার্ধেই সৌদি আরবের জালে দুই গোল দিয়ে দেয় স্বাগতিকরা। বোরনায়ারা একটু চিন্তায় পড়ে গিয়েছিল ম্যাচের ২৪ মিনিটের জাগেভ চোটে পড়লে। কিন্তু তার বদলি হিসেবে নামা চেরশেভ গোল করে ২-০ গোল এগিয়ে নেয় দলকে। ম্যাচের ৪৩ মিনিটের মাথায় দারুণ এক গোল করে দলকে এগিয়ে নেন তিনি।

এরপর ম্যাচের ৭১ মিনিটের মাথায় আবার গোল করে রাশিয়া। দলকে ৩-০ গোলর ব্যবধানে এগিয়ে নেন ডিজুইবা। এরপর আরো দু’টি গোল হয় খেলার শেষ মুহূর্তে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১