শিরোনাম

উত্তেজনাপূর্ণ ফাইনালে এশিয়া জয় বাংলাদেশের মেয়েদের

স্পোর্টস ডেস্ক : | রবিবার, ১০ জুন ২০১৮ | পড়া হয়েছে 211 বার

উত্তেজনাপূর্ণ ফাইনালে এশিয়া জয় বাংলাদেশের মেয়েদের

উত্তেজনাপূর্ণ ফাইনালে ভারতকে ৩ উইকেটে হারিয়ে নারী এশিয়া কাপের শিরোপা জিতেছে বাংলাদেশ। ১১৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৭ উইকেট হারিয়ে জয় তুলে নেয় সালমা-রুমানারা। অসাধারণ এই জয়ের মধ্য দিয়ে প্রথমবারের মতো এশিয়া কাপের শিরোপা ঘরে তুলছে বাংলাদেশ। হারিয়েছে ছয়বারের এশিয়া চ্যাম্পিয়ন ভারতকে। শুধু কি তাই বাংলাদেশ মেয়েরা অর্জন করেছে অপরাজিত শিরোপা জয়ের গৗরবও।

আজ রবিবার (১০.০৬.২০১৮) বাংলাদেশ সময় বেলা ১২টায় মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভাল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়।


টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১১২ রান তোলে ভারত। বাংলাদেশ ট্রাইগ্রেসদের বোলিং তোপে শুরুতেই উইকেট হারাতে থাকে তারা। শুরুতে ১২ রানের মাথায় রান আউট করে প্রথম উইকেট নেয় বাংলাদেশ। দারুণ এক রান আউট করে শুরু করেন সালমা খাতুন।

এরপর ২৬, ২৮ ও ৩২ রানে ৩ উইকেট তুলে নেন খাদিজা-তুল-কুবরা এবং জাহানার। অধিনায়ক হারমানপ্রীত কাউলের ব্যাটে অবশ্য ঘুরে দাঁড়ায় ভারত। তিনি খেলেন ৫৬ রানের দারুণ এক ইনিংস। কিন্তু দলের ৬২ রানে কৃষ্ণামূর্তি ফিরে গেলে প্রতিরোধ ভেঙে যায় ভারতের নারীদের।

একে একে ফিরে যান তানিয়া ভাটিয়া, ঝুলন গোস্বামিরা। কিন্তু একাই লড়াই চালিয়ে যান ভারতীয় নারী দলের অধিনায়ক প্রীত। শেষ পর্যন্ত তিনি ওভারের শেষ বলে ৪২ বলে ৫৬ রান করে ফিরে যান। বাংলাদেশ মেয়েরা জয়ের জন্য ১১৩ রানের লক্ষ্য পায়। ভারতের পক্ষে অধিনায়কের পাশপাশি মিথিলা রাজ ১১, কৃষ্ণামূর্তি ১১ ও ঝুলন গোস্বামি ১০ রান করেন।

এরপর বাংলাদেশের মেয়েরা ইনিংসের শুরুটা দারুণ করে। কোন উইকেট না হারিয়ে ৩৫ রান তুলে ফেলে বাংলাদেশ। এরপর ২৩ বলে ১৭ রান করে ফিরে যান আয়েশা রহমান। তারপরে বলেই ফিরে যান আরেক ওপেনার শামিমা সুলতানা। তিনি করেন ১৯ বলে ১৬ রান।দুই উইকেট হারানোর চাপটা ফারজানা হক এবং নিগার সুলতানা সামাল দেন। ফারজানা করেন ১১ রান। নেগারের ব্যাট থেকে আসে গুরুত্বপূর্ণ ২৭ রান।

তাছাড়া দারুণ খেলতে থাকা রুমানা ২২ বলে ২৩ রান করে রান আউট হয়ে গেলে চিন্তার ভাঁজ পড়ে বাংলাদেশ নারী শিবিরে। ফাহিমা খাতুন ৯ এবং সানজিদা ৫ রান করে আউট হলে চাপে পড়ে বাংলাদেশ। এক পর্যায়ে শেষ ওভারে জয়ের জন্য বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ৯ রান। যা শেষ বলে নেমে আসে দুই রানে।ব্যাটে ছিলেন জাহানারা আলম এবং অধিনায়ক সালমা খাতুন।

মূলত শেষ বলে দুই রান নয় বাংলাদেশ টাইগ্রেসদের শেষ তিন বলে দরকার ছিল ২ রান। কিন্তু শেষ ওভারের চতুর্থ এবং পঞ্চম বলে দুই উইকেট হারিয়ে বসে বাংলাদেশ মেয়েরা। শেষ বলে জাহানারা আলমের লক্ষ্য দাঁড়ায় দুই। শেষটা অনেকটা ভারতের বিপক্ষে মুশফিক-মাহমুদুল্লাহর টি২০ বিশ্বকাপের সেই ম্যাচ মনে করিয়ে দিল মেয়েরা। কিন্তু শেষটা জাহানারা ওই সেই টি২০ বিশ্বকাপ কিংবা আর দুইটা এশিয়া কাপ ফাইনাল বা ত্রিদেশীয় সিরিজের মতো হতে দিলেন না। শেষ বলে ঠিক দুই রান নিয়েই দলের জয় নিশ্চিত করলেন।

ভারতের পক্ষে পুনম যাদব ৯ রানে ৪টি উইকেট নেন। এছাড়া হারমানপ্রীত কাউর নেন ১৯ রানে দুটি উইকেট। বাংলাদেশের রুমানা আহমেদ ম্যাচের সেরা খেলোয়াড় এবং ভারত অধিনায়ক হারমানপ্রীত কাউর টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন।

সংক্ষিপ্ত স্কোর :
ভারত : ২০ ওভার ১১২/৯
বাংলাদেশ : ২০ ওভার ১১৩/৭
ফল বাংলাদেশ ৩ উইকেটে জয়ী।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১