শিরোনাম

আসন্ন কপ – ২৪ সম্মেলনে প্যারিস চুক্তি বাস্তবায়ন দাবিতে ব্রাহ্মণবাড়িয়া সনাকের মানববন্ধন

স্টাফ রিপোর্টার : | বুধবার, ২৮ নভেম্বর ২০১৮ | পড়া হয়েছে 87 বার

আসন্ন কপ – ২৪ সম্মেলনে প্যারিস চুক্তি বাস্তবায়ন দাবিতে ব্রাহ্মণবাড়িয়া সনাকের মানববন্ধন

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) ব্রাহ্মণবাড়িয়া এর উদ্যোগে গতকাল ২৭ নভেম্বর সকাল সাড়ে ১০ টায় ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সামনে আসন্ন ৩-১৪ ডিসেম্বর পোল্যান্ডের কাতোভিতসেতে অনুষ্ঠিতব্য কপ – ২৪ সম্মেলনে প্যারিস চুক্তি বাস্তবায়নে স্বচ্ছতা কাঠামো সম্বলিত চুড়ান্ত রূপরেখা প্রণয়ন ও প্রতিশ্রæত জলবায়ু অর্থায়নে দৃশ্যমান অগ্রগতি ও স্বচ্ছতা নিশ্চিতের দাবিতে মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে এনজিও প্রতিনিধি, সাংবাদিক, সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

মানববন্ধনে সনাক সভাপতি জেসমিন খানম বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় অবস্থান করছে। কিন্তু যেসব উন্নত দেশের কারণে জলবায়ু পরিবর্তন হচ্ছে তারা তাদের প্রতিশ্রæতি অনুযায়ী ক্ষতিপূরণ প্রদান করছেনা। তিনি আগামি ৩-১৪ ডিসেম্বর অনুষ্ঠিতব্য কপ-২৪ সম্মেলনে অংশগ্রহণকারী বাংলাদেশের প্রতিনিধিদের জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিপূরণ প্রদানে জোরালো দাবি উত্থাপন করার জন্য আহŸান জানান। তিনি আরো বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের মাধ্যমে বাস্তবায়িত প্রকল্পে জলবায়ু তহবিলের বরাদ্দ, ব্যবহারে স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকতে হবে। সনাক সহ-সভাপতি প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম বলেন, শিল্পোন্নত দেশগুলোর অতিরিক্ত কার্বন নিঃসরণের কারণে আমাদের মতো স্বল্পোন্নত দেশগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। উন্নত দেশগুলো তাদের প্রতিশ্রæত ১০০ বিলিয়ন ডলার ক্ষতিপুরণ দেয়ার প্রতিশ্রæতি দিলেও কাক্সিক্ষত অর্থ ছাড় দেয়নি।


মানববন্ধনে স্বাগত বক্তব্যে সনাক এর জলবায়ু অর্থায়ন সুশাসন বিষয়ক উপকমিটির আহŸায়ক আবদুন নূর বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের মত প্রভাবশালী দেশগুলোর কার্বন নিঃসরণে স্বেচ্ছাচারীতার কারণে বৈশি^ক তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। এর ফলে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে চিহ্নিত হয়েছে। আসন্ন কপ -২৪ সম্মেলনে প্যারিস চুক্তি বাস্তবায়ন এবং ক্ষতিপুরণ হিসেবে ঋণ নয়, অনুদান প্রদানের দাবি উত্থাপন করতে হবে। তিনি আসন্ন নির্বাচনে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় রাজনৈতিক দলগুলোর অবস্থান নির্বাচনী ইশতেহারে উল্লেখ করার জন্য আহŸান জানান। সনাকের পক্ষ হতে আরো বক্তব্য রাখেন ডাঃ মেসবাহ উদ্দিন চৌধুরী। মানববন্ধনের অবস্থানপত্র পাঠ করেন ইয়েস সদস্য মোঃ আল আমিন।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১