শিরোনাম

সাড়ে ৪মাস বন্ধের পর

আশুগঞ্জ সার কারখানার উৎপাদন শুরু

আশুগঞ্জ প্রতিনিধি : | শুক্রবার, ৩০ নভেম্বর ২০১৮ | পড়া হয়েছে 605 বার

আশুগঞ্জ সার কারখানার উৎপাদন শুরু

গ্যাস সংকটের কারণে দীর্ঘ সাড়ে ৪মাস বন্ধের পর ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ সার কারখানার উৎপাদন শুরু হয়েছে। আজ ৩০ নভেম্বর শুক্রবার দুপুর ২টায় কারখানার উৎপাদন শুরু হয়। এর আগে চলতি মাসের ১৭ নভেম্বর কারখানায় গ্যাস সরবরাহ করে বাখরাবাদ গ্যাস কতৃপর্ক্ষ।

উৎপাদন বন্ধ থাকায় প্রতিদিন কারখানার অন্তত ১২শত মেট্রিকটন ইউরিয়া সার উৎপাদন ব্যাহত হয়েছে।


দীর্ঘদিন পর কারখানার উৎপাদনে ফেরায় খুশি কর্মকর্তা-কর্মচারীরা। দীর্ঘদিন উৎপাদন বন্ধ থাকায় কারখানার নিজস্ব মজুদ শূন্যের কৌটায় রয়েছে। তবে বিদেশ থেকে আমদানী করা সারের মজুদ রয়েছে পর্যাপ্ত।

আমদানী করা সার দিয়েই কমান্ড এরিয়াভুক্ত ৭ জেলার চাহিদা অনুযায়ী সার সরবরাহ অব্যাহত রয়েছে জানিয়েছেন কারখানা কতৃপর্ক্ষ।

কারখানার মহা-ব্যবস্থাপক (প্রশাসন) এটিএম বাক্কী জানিয়েছেন, গ্যাস সংকটের জন্য ১৩ জুলাই থেকে বাখরাবাদ গ্যাস কর্তৃপক্ষ গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়ায় কারখানার উৎপাদন বন্ধ ছিল। র্দীঘদিন পর চলতি মাসে গ্যাস সরবরাহ দিলে কারখানার নিজস্ব ও বিদেশী প্রকৌশলীদের সহায়তায় ক্রটি মেরামত শেষে শুক্রবার দুপুর থেকে উৎপাদন শুরু হয়েছে। বর্তমানে কারখানায় ৩৫ হাজার ৩শ৪১ মেট্রিকটন ইউরিয়া সার মজুদ রয়েছে।

উল্লেখ্য, চাহিদা অনুযায়ী দেশের বিদ্যুৎ কেন্দ্র গুলোতে গ্যাস সরবরাহ করার জন্য সার কারখানা গুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় সরকার। এরফলে প্রতি বছরে অন্তত ৯/১০ মাস গ্যাস সরবরাহ বন্ধের কারণে আশুগঞ্জ সার কারখানার উৎপাদন বন্ধ থাকে। দীর্ঘদিন কারখানা বন্ধ থাকায় যন্ত্রাংশে নানা ক্রটি দেখা দিয়ে কারখানার মূল্যবান যন্ত্রাংশ নষ্ট হয়ে যায়। এতে কোটি কোটি টাকার ক্ষতি হয় কারখানার।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০