শিরোনাম

আশুগঞ্জে দ্বিতীয় রেলসেতুর কাজ নির্ধারিত সময়ে শেষ হচ্ছে না

প্রতিনিধি | মঙ্গলবার, ২৮ জুন ২০১৬ | পড়া হয়েছে 589 বার

আশুগঞ্জে দ্বিতীয় রেলসেতুর কাজ নির্ধারিত সময়ে শেষ হচ্ছে না

প্রকল্পের মেয়াদ অনুযায়ী চলতি বছরের জুন মাসেই কাজ শেষ হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ে শেষ হচ্ছে না মেঘনা নদীর উপর নির্মিতব্য দ্বিতীয় ভৈরব রেলওয়ে সেতুর কাজ। এ অবস্থায় ব্যয় না বাড়ালেও প্রকল্পের মেয়াদ আরো ছয় মাস বাড়ানো হয়েছে।

বিগত বছরগুলোতে রাজনৈতিক অস্থিরতা আর প্রাকৃতিক দুর্যোগের কারণে কাজ ব্যাহত হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।


তবে আগামী ডিসেম্বরের মধ্যেই এই দ্বিতীয় সেতুর উপর দিয়ে ট্রেন চলবে বলে আশা করছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

দ্বিতীয় ভৈরব রেলসেতুর প্রকল্প পরিচালক আবদুল হাই বলেন, ভারতীয় ঠিকাদার প্রতিষ্ঠান ইরকন ও এফকনস ২০১৩ সালের ডিসেম্বরে এই সেতু নির্মাণ কাজ শুরু করে। চলতি বছরের জুন মাসেই এর কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু গত বছর বৃষ্টি-বন্যা এবং কিছু সময় হরতাল-অবরোধের কারণে কাজ করা যায়নি। তবে আশা করা হচ্ছে, এ বছরের ডিসেম্বরেই পুরো কাজ শেষ হবে।
তিনি আরো জানান, প্রকল্পের মেয়াদ বাড়ানো হলেও এর ব্যয় বাড়ানো হয়নি। বাড়তি মেয়াদের মধ্যেই সেতু নির্মাণ সম্পন্ন করে রেলওয়ের কাছে হস্তান্তর করা হবে।

সম্প্রতি সেতু পরিদর্শনে আসা রেলপথ মন্ত্রণালয়ের উপ-সচিব মো. মাসুদ করিম বলেন, সেতুটির কাজের মান ভাল হচ্ছে এবং দ্রুতগতিতে চলছে। তবে বিগত সময়ে কাজ কিছুটা ব্যাহত হওয়ায় পূর্বনির্ধারিত সময়ের মধ্যে কাজ সম্পূর্ণ শেষ নাও হতে পারে। তবে এজন্য নির্মাণ ব্যয় বাড়বে না বলে জানান তিনি।

প্রসঙ্গত, ভারতের এলওসি ফান্ডের অর্থায়নে মেঘনা নদীর ওপর এক দশমিক দুই কিলোমিটার দীর্ঘ দ্বিতীয় ভৈরব রেলসেতু নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৫৬৭ কোটি টাকা।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০