শিরোনাম

আদা চা পিরিয়ডের ব্যথা কমাবে

অনলাইন ডেস্ক : | বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ | পড়া হয়েছে 208 বার

আদা চা পিরিয়ডের ব্যথা কমাবে

নারীদের পিরিয়ডের বিষয়টি আমরা সাধারণ লুকাতে চাই। কিন্তু এটি মোটেই লুকানোর বিষয় নয়। সন্তান ছেলে হোক বা মেয়ে তাকে পিরিয়ড সংক্রান্ত সঠিক তথ্য জানানো খুবই জরুরি। তবে আমাদের দেশে বেশির ভাগ ক্ষেত্রে দেয়া যায়, পিরিয়ড নিয়ে কথা বলতে নিষেধ করেন প্রাপ্তবয়স্করা।

প্রথম পিরিয়ডের সময় সন্তানের যেন সমস্যা না হয় তার জন্য পিতামাতাকে সচেতন থাকতে হবে।


পিরিয়ডের সময় প্রচণ্ড পেট ব্যথা ও বমিবমি ভাব হয়। এই পেট ব্যথা ও বমিবমি ভাব কমাতে কুসুম গরম পানি ও আদা চায়ের জুড়ি নেই।পিরিয়ডের ব্যথা কমাতে আদা চা খুবই কার্যকারি।

পিরিয়ড কী?

প্রতি চন্দ্রমাস পরপর হরমোনের প্রভাবে পরিণত মেয়েদের জরায়ু চক্রাকারে যে পরিবর্তনের মধ্যে দিয়ে যায় এবং রক্ত ও জরায়ু নিঃসৃত অংশ যোনিপথে বের হয়ে আসে তাকেই ঋতুচক্র বলে। মাসিক চলাকালীন পেটব্যথা, পিঠব্যথা, বমি বমিভাব হতে পারে। আর যাদের এই মাসিক ঋতুচক্র প্রতি মাসে হওয়াকে নিয়মিত পিরিয়ড বলে।

আদা চা কেন খাবেন?

পিরিয়ডের ব্যথা, বমিবমি ভাব দূর করে, পাকস্থলীর কার্যক্রম ভালো করে, শ্বাসতন্ত্রের সমস্যায়, রক্ত চলাচল ভালো করে, ঋতুস্রাবের সমস্যায় ও মানসিক চাপ কমায়। এছাড়া আদা চা খাবারকে ভালোভাবে হজম করতে সাহায্য করে। খাদ্য শোষণ বাড়ায়। তাই হজম ভালো করতে খেতে পারেন আদা চা।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন আদা চা।

উপকরণ

দুইকাপের বেশি পানি। ২ ইঞ্চি খোসাসহ আদা। চা পাতা আধা চা-চামচ। স্বাদমতো মধু বা চিনি (ইচ্ছে হলে নাও দিতে পারেন)।

পদ্ধতি

পানি ভালোমতো ফুটিয়ে নিন। ফুটন্ত পানিতে আদা থেতলিয়ে দিয়ে দিন। পাঁচ থেকে সাত মিনিট পর চা পাতা ও চিনি দিন। ভালোমতো ফুটিয়ে চুলা বন্ধ করে লেবুর রস দিন।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০