শিরোনাম

আজ পহেলা বৈশাখ, স্বাগত ১৪২৫

| শনিবার, ১৪ এপ্রিল ২০১৮ | পড়া হয়েছে 495 বার

আজ পহেলা বৈশাখ, স্বাগত ১৪২৫

আজ শনিবার, পহেলা বৈশাখ। জীর্ণ, মলিন সবকিছুকে অগ্নিস্নানে পুণ্য করতে পঞ্জিকায় এসেছে নতুন বছর। শুভ হোক এই নববর্ষ, স্বাগত ১৪২৫।

ওই যে পূর্ব তোরণ-আগে/দীপ্ত নীলে, শুভ্র রাগে/প্রভাত রবি উঠল জেগে/ দিব্য পরশ পেয়ে,/ নাই গগনে মেঘের ছায়া/যেন স্বচ্ছ স্বর্গকায়া/ভুবন ভরা মুক্ত মায়া/ মুগ্ধ হৃদয় চেয়ে।…


বাংলা নতুন বর্ষকে এভাবেই আবাহন করেছেন কবি জীবনানন্দ দাশ। বাঙালির জীবনে আজকের সূর্য নিয়ে এসেছে নতুন বারতা। আজ পহেলা বৈশাখ। বঙ্গাব্দ ১৪২৫-এর প্রথম দিন।

চৈত্রের রুদ্র দিনের শেষে বাংলার ঘরে ঘরে আজ উৎসব। বাঙালির সবচেয়ে বড় অসাম্প্রদায়িক আয়োজন।

হাজারো বছরের ঐতিহ্যের বহমানতায় আজ বাঙালি হারিয়ে যাবে বাঁধভাঙা উল্লাসে। লাখো প্রাণ বেরিয়ে আসবে ঘর ছেড়ে, নামবে সড়কে। উচ্ছ্বাসে ভরে যাবে বাংলার মাঠ-ঘাট-প্রান্তর। সব জরা, সব গ্লানি মুছে ফেলে সমস্বরে গেয়ে উঠবে নতুন দিনের গান। বিগত বছরের হাসি-কান্নার হিসাব চুকিয়ে শুরু করবে নতুন যাত্রার।

জাতি-ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে একসঙ্গে গেয়ে উঠবে ‘এসো হে বৈশাখ, এসো এসো’। গ্রাম থেকে শহর, নগর থেকে বন্দর, আঁকা-বাঁকা মেঠো পথ- সব জায়গায় আজ দোলা দেবে বৈশাখ। মুড়ি মুড়কি, মণ্ডা মিঠাইয়ের সঙ্গে সঙ্গে নাচে-গানে, ঢাকে-ঢোলে, শোভাযাত্রায় পুরো জাতি বরণ করবে নতুন বছরকে। খোলা হবে হালখাতা। চলবে মিষ্টিমুখ। অনেকে আবার মেতে উঠবেন নগর সংস্কৃতির দান পান্তা-ইলিশ খাওয়ার উৎসবে।

বাঙালি বীরের জাতি। কোনো কিছুই তাকে টলাতে পারে না তার আদর্শ থেকে। বিশ্বের বহু দেশের মতোই আমাদেরও ওপর উষ্ণ নিঃশ্বাস ফেলছে ভয়াল জঙ্গিবাদ। কিন্তু তাকে পিষে ফেলে আজ বাঙালি গাইবে মানবতার জয়গান।

শুক্রবার চৈত্রসংক্রান্তির নানা আয়োজনের মধ্য দিয়েই মূলত শুরু হয়েছে ১৪২৪কে বিদায় জানানো আর নতুন বছরকে স্বাগত জানানোর উৎসব। আজ পহেলা বৈশাখ উপলক্ষে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে। নববর্ষ উপলক্ষে আজ সরকারি ছুটি। সরকারি-বেসরকারি টেলিভিশন ও রেডিও চ্যানেলগুলো এ উপলক্ষে প্রচার করছে বিশেষ অনুষ্ঠানমালা। সংবাদপত্রগুলো প্রকাশ করেছে ক্রোড়পত্র ও বিশেষ নিবন্ধ। নির্বিঘেœ উৎসব পালনে দেশব্যাপী কঠোর নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১