শিরোনাম

১৭ দিন পর

আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে মাছ রপ্তানি শুরু

আখাউড়া প্রতিনিধি : | বুধবার, ১৪ মার্চ ২০১৮ | পড়া হয়েছে 200 বার

আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে মাছ রপ্তানি শুরু

টানা ১৭ দিন বন্ধ থাকার পর আজ বুধবার (১৪.০৩.২০১৮) থেকে শুরু হয়েছে ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে মাছ রপ্তানী। এতে মাছ রফতানীর সাথে জড়িত ব্যবসায়ী ও শ্রমিকের মধ্যে কর্মচাঞ্চল্যতা ফিরে এসেছে। সকাল থেকেই মাছ বোঝাই পরিবহন ভারতের আগরতলায় প্রবেশ শুরু করে। এদিকে, ১৭ দিন মাছ রফতানী বন্ধ থাকায় সরকারের কয়েক কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন থেকে বঞ্চিত হয়েছে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।

আখাউড়া স্থলবন্দরের মাছ রফতানী কারক উপ-কমিটির সাধারণ সম্পাদকসহ মাছ রফতানীকারকরা জানান, গত ২৫ ফেব্রুয়ারি থেকে ১৩ মার্চ পর্যন্ত টানা ১৭ দিন মাছ রফতানী বন্ধ ছিল। আখাউড়া স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা শ্যামল কুমার বিশ্বাস জানান, মাছ রফতানী বাণিজ্য শুরু করেছে ব্যবসায়ীরা। সব ধরণের ব্যবসা পুণরায় চালু হওয়ায় স্থলবন্দরের ব্যবসা-বাণিজ্য স্বাভাবিক অবস্থায় ফিরেছে বলেও জানান তিনি। প্রসঙ্গত অবৈধ পথে মাছ পাচারের অভিযোগ তুলে গত ২৫ ফেব্রুয়ারি আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতীয় ব্যবসায়ীরা মাছ রফতানী বাণিজ্য বন্ধ করে দেয়।


মাছ রফতানী বাণিজ্য সচল করতে আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শামছুজ্জামান পাচাররোধে আইন শৃংখলা বাহিনীর সদস্যদের নিয়ে উপজেলা সম্মেলন কক্ষে ব্যবসায়ীদের সাথে গত ৫ মার্চ বৈঠক করে মাছ পাচার রোধে বিভিন্ন কার্যকর ব্যবস্থা গ্রহণ করলেও পরে ভারতের ত্রিপুরায় বিধান সভা নির্বাচন পরবর্তী অস্থিরতার জন্যে মাছ রফতানী আর চালু হয়নি। ত্রিপুরায় পরিস্থিতি শান্ত হওয়ায় মাছ রফতানী শুরু হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১