শিরোনাম

আইনজীবীদের ভুলে খালেদা জেলে : আইনমন্ত্রী

বিশেষ প্রতিনিধি : | বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০১৮ | পড়া হয়েছে 166 বার

আইনজীবীদের ভুলে খালেদা জেলে : আইনমন্ত্রী

আইনজীবীদের ভুলের কারণে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে জেলে যেতে হয়েছে বলে মন্তব্য করেছেন আইন বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী এড: আনিসুল হক। তিনি বলেছেন, বিচার বিভাগ তার নিজস্ব আইন-কানুন ও গতিতে চলে। এখানে সরকারের হস্তক্ষেপের কোনো সুযোগ নেই। আইনজীবীদের ভুলের কারণে খালেদা জিয়া আজ জেলে। তার আইনজীবীরা আইনী প্রক্রিয়ায় মোকাবেলা না করে বরং সরকারকে খামাখা দোষারোপ করে যাচ্ছেন। এটা ঠিক নয়।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ন্যাশনাল জাস্টিস কো-অর্ডিনেশন কমিটির (এনজেসিসি) উদ্বোধনী অনুষ্ঠান শেষে বেরিয়ে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন। আইন মন্ত্রণালয় ও ইউএনডিপি যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।


সাংবাদিকদের প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী বলেন, বিচার বিভাগ স্বাধীন। আইন তার নিজস্ব গতিতে চলবে। বিচার বিভাগের নির্দিষ্ট আইনের মাধ্যমেই খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা মামলাগুলো পরিচালিত হবে। খালেদা জিয়ার জামিন প্রসঙ্গে তিনি বলেন, নিম্ন আদালতের নথিপত্র (এলসিআর) দেখার ক্ষমতা আদালতের আছে। এখানে আইনের কোনো ব্যত্যয় ঘটেনি।

অনুষ্ঠানে আইনমন্ত্রী বলেন, সারাদেশে বর্তমানে ৩৩ লাখ মামলার জট রয়েছে। এর পেছনে চিকিৎসক, তদন্তকারী সংস্থাসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান গুলোর সমন্বয়হীনতার অভাবকে দায়ী করেন তিনি।

তিনি বলেন, মামলা জট না কমাতে পারলে বিচার বিভাগের প্রতি জনগণের আস্থা আসবে না। জট কমলে আস্থা বাড়বে। তখনই আমরা আইনের শাসন প্রতিষ্ঠা করতে সক্ষম হবো।

আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক ডেপুটি স্পিকার কর্ণেল (অব.) শওকত আলী। বক্তব্যে রাখেন আইন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (প্রশাসন) বিকাশ কুমার সাহা, যুগ্ম সচিব (মতামত) উম্মে কুলসুম, কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন, অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক মো. মোখলেসুর রহমান, সুপ্রিমকোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন, ইউএনডিপি’র কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী প্রমুখ।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১