শিরোনাম

অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় মালয়েশিয়া: মির্জা ফখরুল

বিশেষ প্রতিনিধি : | বুধবার, ০৮ নভেম্বর ২০১৭ | পড়া হয়েছে 265 বার

অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় মালয়েশিয়া: মির্জা ফখরুল

মালয়েশিয়া বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় বলে জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘এই নির্বাচনে সব দল অংশ নেবে বলেও আশাবাদী দেশটি।’
বুধবার (০৮.১১.২০১৭) সন্ধ্যায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করে মালয়েশিয়া সংসদের একটি প্রতিনিধি দল।
প্রতিনিধি দলে কমনওয়েলথ উইম্যান পার্লামেন্টারিয়ানের চেয়ারপারসন ড. নূরানিনি আহমেদ এম.পি’র নেতৃত্বে তিন জন সদস্য ছিলেন। এর মধ্যে একজন সরকারি দলের ও অন্যজন বিরোধীদলীয় উপনেতা।
বৈঠক শেষে মির্জা ফখরুল সাংবাদিকদের বলেন,‘‘তারা (মালয়েশিয়া সংসদীয় দল) সবাই চান যে বাংলাদেশে সবার অংশগ্রহণের মধ্য দিয়ে একটা গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিত হোক। তারা বার বার বলেছেন, আমরা অপেক্ষা করে আছি যে, বাংলাদেশে একটা সুষ্ঠু নির্বাচনের মধ্য দিয়ে ‘পিসফুল ট্রান্সফার অব পাওয়ার’ শান্তিপূর্ণভাবে ক্ষমতার যে ট্রানজিশন সেটা দেখার জন্য তারা অপেক্ষা করে আছেন।’’
ফখরুল জানান, তারা (মালয়েশিয়া) মনে করেন মালয়েশিয়াতে যে ডেমোক্রেসি প্র্যাকটিস হচ্ছে, সেখানেও তারা অনেক ওডসের মধ্য দিয়ে এসেছেন এবং তারা এমন অবস্থায় এসেছে সেখানে ডেমোক্রেসি প্র্যাকটিস হচ্ছে। তারা মনে করেন যে বাংলাদেশেও একইভাবে গণতন্ত্রের চর্চার মধ্য দিয়ে শান্তিপূর্ণভাবে ক্ষমতার যে ট্রানজিশন, সেটা পরিপূর্ণ হবে।

মির্জা ফখরুল বলেন, ‘খালেদা জিয়ার সঙ্গে মালয়েশিয়া প্রতিনিধি দলের বৈঠকটি অত্যন্ত প্রাণবন্ত পরিবেশের মধ্যে হয়েছে।’
বৈঠকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য সাবিহ উদ্দিন আহমেদ, মালয়েশিয়া বিএনপির সিনিয়র সহ-সভাপতি মাহবুব আলম শাহ উপস্থিত ছিলেন।
এর আগে চলতি সপ্তাহে কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক হয় খালেদা জিয়ার।
প্রসঙ্গত, কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সে (সিপিসি) অংশ নেওয়া মালয়েশীয় সংসদীয় প্রতিনিধি দলটি ঢাকায় আসে গত সপ্তাহে।


আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০